ল্যাপটপে বাংলা লেখার নিয়ম । বিজয় ও অভ্র ইন্সটল ছাড়াই । Technique for writing Bangla on laptop without install bijoy52 and Avro

আজকে আপনারা জানবেন ল্যাপটপে বাংলা লেখার নিয়ম। কিভাবে ল্যাপটপ/ডেস্কটপ কম্পিউটারে বিজয় ও অভ্র ইন্সটল করা ছাড়াই বাংলা লিখবেন। চলুন জেনে নিই….

অভ্র ও বিজয় ৫২ কি ?

অভ্র ও বিজয় বায়ান্ন মূলত দুটি বহুল ব্যবহৃত বাংলা লিখার সফ্টওয়ার। আপনার ল্যাপটপে সহজে বাংলা লিখতে গেলে দুটি সফ্টওয়ারের যেকোন একটি থাকতেই হবে। তবে বর্তমানে আধুনিক যুগে আগের মতন আর সফ্টওয়ার ইন্সটলেশনের দরকার হয়না। আপনি যদি বেশিরভাগ ইংরেজী লিখেন, মাঝে মাঝে বাংলা লিখেন ও মাইক্রোসফ্ট ওয়ার্ডে বাংলা কম লিখেন তাদের ক্ষেত্রে উক্ত সফ্টওয়ার ইন্সটল না করেও নীচের পদ্ধতি অনুসরণ করে অনায়াসে বাংলা লিখতে পারবেন।

আরো পড়ুন:

ল্যাপটপে বাংলা লেখার নিয়ম “অভ্র ও বিজয় ছাড়া”

অভ্র ও বিজয় ছাড়া ল্যাপটপে বাংলা লেখার নিয়ম খুবই সোজা। তবে আপনি টাইপিং এ দুর্বল হলে সেজন্য অবশ্যই আপনার কাছে বাংলা ও ইংরেজী উভয় নির্দেশক কিবোর্ড থাকতে হবে বা ইংরেজী কিবোর্ডের কোন অক্ষরে কি কি বাংলা অক্ষর থাকে তা মুখস্ত থাকতে হবে।

আমি ধরে নিলাম আপনার কাছে এরকম একটা কিবোর্ড আছে বা আপনার কিবোর্ডের কোথায় কোন অক্ষর আছে সব মুখস্ত।

এবারে আপনাকে এই লিঙ্কে যেতে হবে। এরপর লাল ঘেরা ঘরের ভেতরে ইউনিকোড অপশনে কিবোর্ডে বাংলা টাইপ করার মতন করে টাইপ করলেই আপনি বাংলা লিখতে পারবেন। তারপর সেখান থেকে কপি করে আপনার প্রয়োজনীয় স্থানে লিখা সরিয়ে নিবেন। ব্যাস শেষ।

উপসংহার:

সর্বপরী আপনার সুন্দর ল্যাপটপ ব্যবহারের শুভকামনা রইল। এই আর্টিকেল থেকে আপনি যদি নতুন কিছু জেনে থাকেন ও আপনার কোন উপকার হয় তবে অবশই এটি আপনার পরিচিত মানুষদের শেয়ার করে পড়ার সুযোগ তৈরী করে দিন ও আমাদের ব্লগের সাথেই থাকতে নোটিফিকেশন ইয়েস করুন। ধন্যবাদ।

অভ্র ও বিজয় ছাড়া ল্যাপটপে বাংলা লেখার নিয়ম কি?

উপরে পড়ুন