Best Goalkeeper Yearzan Begum SAAF 2024 । কে এই সেরা গোলরক্ষক ইয়ারজান বেগম ?

সাফ অনূর্ধ্ব-১৬ মহিলা চ্যাম্পিয়নশিপ ২০২৪ এ টাইব্রেকারে প্রতিপক্ষ ভারতের তিনটি গোল আটকে বাংলাদেশকে জেতানোর ও সেরা গোলরক্ষক হওয়ার গৌরব অর্জন করেন পঞ্চগড় জেলার মেয়ে ইয়ারজান বেগম (Yearzan Begum)

একনজরে ইয়ারজান:

পূর্ণ নামইয়ারজান বেগম (Yearzan Begum)
পিতাআব্দুর রাজ্জাক
মাতা  রেনু বেগম
স্বামীজানা যায়নি
কোচআরিফুর রহমান পান্নু
উচ্চতা৫ ফুট ৪ ইঞ্চি
বয়সআনুমানিক ১৬ বছর
পেশাফুটবলার
জেলাপঞ্চগড়
থানাপঞ্চগড় সদর
ইউনিয়নহাড়িভাসা
গ্রামখোপড়াবান্দি
ওজনআনুমানিক ৫৫ কেজি
ফেসবুক লিংকজানা যায়নি
জাতীয়তাবাংলাদেশ

ইয়ারজান বেগম (Yearzan Begum) বিস্তারিত:

ইয়ারজান বেগমের জন্ম পঞ্চগড়ের একটি অত্যন্ত গরিব পরিবারে ।  তার পরিবারে বাবা-মা এবং একটি ছোট বোন আছে। বাবা অসুস্থ, তার শ্বাসকষ্টের সমস্যা রয়েছে। তার মা কাজ করে সংসার চালায়। ছোটবেলা থেকে বাবা সর্বদা সাহায্য ও উৎসাহ দেন ইয়ারজানকে। ছোটবেলা থেকে ফুটবলার হতের স্বপ্ন দেখতেন। তবে বয়স বাড়ার সাথে সাথে ও পারিবারিক অস্বচ্ছলতার কারণে একসময় খেলাধুলা ছেড়ে দিতে চেয়েছিলেন। তখন তার এলাকার ফুটবল অভিজ্ঞ বড় ভাই আবু তালেব, তাকে খুঁজে বের করে ওনার অ্যাকাডেমিতে ভর্তি করে নেন। সেখানেই তার হাতেখড়ি হয়েছিল।

যাতায়াতের খরচ ছিল না ইয়ারজানের। কোচ নিজেই সেটা ব্যবস্থা করে দিতেন। তিনি কৃতজ্ঞতার সাথে বলেন, ‘আমার কোচেরই সবচেয়ে বড় অবদান। উনি অনেক পরিশ্রম করেছেন, অনেক মানুষের অনেক কথা শুনতে হয়েছে। তবে উনি আমাকে নিয়ে হাল ছাড়াননি। উনি বলেছিলেন আমাকে ঢাকায় খেলানোর কথা। গ্রামের মানুষ অনেক খারাপ কথা বলতেন। কোচ বলতেন, সেগুলো যেন আমি কানে না তুলি, এসব কথা হবেই। বাংলাদেশ ফুটবল ফেডারেশনে নারী দলের ক্যাম্পে যোগ দিতে প্রথমে অনূর্ধ্ব-১৯ দলের ট্রায়াল অংশ নিয়েছিলেন ইয়ারজান। তিনি বলেন, ‘বয়স কম বলে বাফুফে আমাকে অনূর্ধ্ব-১৬ দলের জন্য নেয় বাফুফে।

আরো পড়ুন:

কেন সেরা গোলকিপার হলেন:

টাইব্রেকারে মরিয়ম, থুইনু এবং সাথী মুনদা বাংলাদেশের জন্য তিনটি গোল করেছিলেন। সুরভী আকন্দ প্রীতি এর প্রথম শট ঠেকিয়ে দেন ভারতের বদলি গোলরক্ষক সুরাজমনি কুমারী। আলপি আক্তারে শট নিতে গেলে তা গোল পোস্টে লেগে ফিরে আসে । এরপর বাংলাদেশের গোলরক্ষক ইয়ারজান বেগম যেন প্রাচীর হয়ে দাঁড়ান ভারতের বিপক্ষে। আলেনা, বনি দিলিয়া ও দিভানি লিদনা সবার শট ঠেকিয়ে দিয়ে বাংলাদেশ এর বিজয় নিশ্চিত করেন বাংলার এই বাঘিনী।

ফলাফল:

চ্যাম্পিয়নবাংলাদেশ
রানার্সআপভারত
টুর্নামেন্টের সর্বোচ্চ গোলদাতাঅনুশকা কুমারী (ভারত)
টুর্নামেন্টের সেরা খেলোয়াড়সুরভী আকন্দ (বাংলাদেশ)
টুর্নামেন্টের সেরা গোলকীপারইয়ারজান বেগম (বাংলাদেশ)
গোল এর ব্যবধানটাইব্রেকারে বাংলাদেশ ০৩ ও ভারত ০২

ইয়ারজান এর অর্জন:

আন্তার্জাতিক মহিলা সাফ ইউ ১৬ চ্যাম্পিয়নশিপ ২০২৪- এর সেরা গোলরক্ষ হিসেবে “গোল্ডেন গ্লাভস” বিজয়ী। এটি তার জীবনের প্রথম আন্তার্জাতিক ম্যাচ ও প্রাপ্তি।

আন্তর্জাতিক ফুটবলে ইয়ারজান:

আন্তার্জাতিক মহিলা সাফ ইউ ১৬ চ্যাম্পিয়নশিপ ২০২৪- এর আগে কোন ধরনের আন্তর্জাতিক খেলায় অংশগ্রহনের সুযোগ পাননি ইয়ারজান। প্রথম আন্তার্জাতিক ম্যাচে প্রথম বারেই ঢাল হয়ে সব গোল আটকে বাংলাদেশের চ্যাম্পিয়ন করার পথ সুগম করলেন তিনি। সাথে সাথে নিজেও পেলেন সেরা গোলরক্ষকের পুরস্কার। জিতে নিলেন সকল বাংলাদেশী ফুটবল ভক্তের মন।

উপসংহার:

ইয়ারজান বেগম এর জেলা কোনটি ?

পঞ্চগড় জেলা (বাংলাদেশ)