Rashid Khan Arman is again in the discussion । IPL এ দারুণ বোলিং করে আবারো আলোচনায় আফগান বোলিং অলরাউন্ডার রশিদ খান আরমান। (Rashid khan profile বোলিং অলরাউন্ডার রশিদ খানের জীবনী)

অভিজ্ঞ লেগ-স্পিনার রশিদ খান 4 ওভারে মাত্র 14 রান দিয়ে 3 উইকেট নিয়েছিলেন এবং গুজরাট টাইটানসকে (GT) রাজস্থান রয়্যালসের (RR) বিরুদ্ধে 9 উইকেটে জয়ী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তার সাথে তার স্বদেশী নূর আহমেদ রাজস্থান রয়্যালসের দুই ব্যাটসম্যানকে আউট করেন। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের কারণে গত কয়েক বছরে আফগানিস্তানে প্রচুর লেগ-স্পিনার দেখা গেছে। ম্যাচ শেষে উপস্থাপনা অনুষ্ঠানে এ কথা জানান রশিদ। সঞ্জু স্যামসনের নেতৃত্বাধীন দলের বিপক্ষে ম্যাচ জয়ী স্পেলের জন্য তিনি ম্যাচের সেরা নির্বাচিত হন। রশিদ নূরের দুর্দান্ত বোলিংয়ের প্রশংসা করেছিলেন, যখন হর্ষ ভোগলে খানকে আফগানিস্তানে স্পিনারদের সংখ্যা জানতে চাইলেন, তার উত্তর উপস্থাপককে অবাক করে দেয়। তিনি বলেন, “আফগানিস্তানে ১০০০ লেগ স্পিনার আছে। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ আফগান ক্রিকেটে বিপ্লব ঘটিয়েছে। উদীয়মান খেলোয়াড়রা লিগের অংশ হতে চায়।”

rashid khan profile, Rashid Khan, Rashid Khan twitter, afgan cricketer, বোলিং অলরাউন্ডার রশিদ খানের জীবনী, rashid khan net worth, rashid khan wife, rashid khan stats, rashid khan age, rashid khan ipl price 2023, rashid khan height, rashid khan bbl,  GT vs RR,  Rajasthan Royals, rr vs gt 2023, gt vs rr 2023, Gujarat Titans, rr vs gt highlights, gt vs rr 2023 scorecard, gt vs rr prediction, gt vs rr live score, gt vs rr captain, gt vs rr final, rashid khan bowling, rashid, rashid khan rashid, rashid khan sixes, rashid khan physical structure,  Rashid khan T20, Rashid khan Worldcup 2019,

Rashid khan profile বোলিং অলরাউন্ডার রশিদ খানের জীবনী

Introduction (সূচনা):

আফগানিস্তান তথা বিশ্ব ক্রিকেটের একজন অতি পরিচিতমুখ লেগ স্পিনার বোলিং অলরাউন্ডার রশিদ খান (Rashid khan)।  যাকে আফগানিস্তানের আফ্রিদি হিসেবেও ডাকা হয়। বিশ্ব ক্রিকেটে অভিষেকের পর থেকেই তিনি একের পর এক চমৎকার করেই চলেছেন বলা চলে। 2015 সালের অক্টোবরে জিম্বাবুয়ের বিপক্ষে আফগানিস্তানের হয়ে রশিদ তার একদিনের আন্তর্জাতিক অভিষেক করেন এবং সেই মাসের শেষের দিকে একই দলের বিপক্ষে তার টি-টোয়েন্টি আন্তর্জাতিক অভিষেক হয়। তাঁর দুর্দান্ত বোলিং তথা কম রান দিয়ে বেশি উইকেট নেওয়ায় তিনি সিদ্ধহস্ত। সম্প্রতি 05/04/2023 শুক্রবার ভারতের জয়পুরে অনুষ্ঠিত ম্যাচে 4 ওভারে মাত্র 14 রান দিয়ে 3 উইকেট নিয়েছিলেন এবং গুজরাট টাইটানসকে (GT) রাজস্থান রয়্যালসের (RR) বিরুদ্ধে 9 উইকেটে জয়ী করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। রশিদ খান যে দলে থাকেন তাঁর দলের মোড় যেকোন সময় ঘুরিয়ে দেবার ক্ষমতা রাখেন বলে তাঁর বিশেষ কৃতিত্ব রয়েছে। তিনি মূলত তিনি ডানহাতি লেগ স্পিন বোলিং করেন এবং ডানহাতি ব্যাট করেন। চলুন তাঁর সম্পর্কে জেনে নিই। 

Physical structure (শারীরিক গঠন):

উচ্চতা (Height)05 ফুট 06 ইঞ্চি
ওজন  (weight)64 কেজি
শরীরের মাপ (body size)বুক 38 ইঞ্চি, কোমর 30 ইঞ্চি,  বাইসেপ 12 ইঞ্চি
চোখের রং (Eye color)বাদামী
চুলের রং (hair color)কালো
জার্সি নং (Jersey no)19
রশিদ খানের ভেরিফাইড ফেসবুক পেজ

Rashid khan birth, age, & education (জন্ম, বয়স ও শিক্ষাজীবন):

রশিদ খান এর পুরো নাম রশিদ খান আরমান (afgan cricketer)। তিনি ১৯৯৮ সালের 20 সেপ্টেম্বর রবিবার পূর্ব আফগানিস্তানের  নাংগার নামক স্থানে জন্মগ্রহণ করেন।তিনি আফগানিস্তানের অন্তর্গত জালালাবাদের বাসিন্দা। তাঁর (Rashid khan age) বয়স গত মে 2023 পর্যন্ত 24 বছর মাত্র। এত কম বয়সে তিনি ছুঁয়েছেন ক্রিকেটের সর্বোচ্চ খেতাব যা আবাক করে। তাঁর জীবনের নানান উথ্থান পতনের মধ্য দিয়ে তিনি আজ এতদুরে এসেছেন। তরুণ বয়সে তার পরিবার আফগান যুদ্ধে পালিয়ে যায় এবং পাকিস্তানে কয়েক বছরের জন্য আশ্রয় নেয়। পরবর্তীতে তারা আফগানিস্তানে আবার ফিরে এসে বসবাস শুরু করেন। এর মধ্যেই রশীদ খান নাংগারহার হাই স্কুলে তার পড়াশুনাও চালিয়ে যেতে থাকেন। ম্যাট্রিকুলেশন পাশ করার পর তিনি ৬ মাস ইংরেজি কোচিং নেন এবং ইংরেজি শেখার পর তিনি ৬ মাস ইংরেজি টিউশনও অধ্যয়ন করেন। এদিকে রশিদ ক্রিকেটের প্রেমে পড়ে ডাক্তার হওয়ার ইচ্ছা হারিয়ে ফেলেন। কঠিন ক্রিকেট প্রশিক্ষণ নিতে শুরু করেন।ক্রিকেট আদর্শ হিসেবে তিনি পাকিস্তানের অলরাউন্ডার শহীদ আফ্রিদিকে অনুসরণ করেন। তিনি শহীদ আফ্রিদি ও দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের বোলিং এ্যাকশনকে নিজের বোলিং এ্যাকশনে নিয়ে আসেন।

Rashid khan Family, Wife (পারিবার):

রশিদ আফগানিস্তানের পূর্বাঞ্চলের একটি উচ্চ-মধ্যবিত্ত ইসলামপন্থী পরিবারের বাসিন্দা। পুরো পরিবার ইসলামে বিশ্বাসী। রশিদ খানের বাবা-মায়ের নাম সুপরিচিত নয়। রশিদ তার বাবার ঘনিষ্ঠ ছিলেন এবং 2018 সালে তার মৃত্যু ঘটে। দীর্ঘ অসুস্থতার পর, রশিদ খানের মা 2020 সালের জুনে মারা যান। রশিদ খানের রয়েছে ০৬ ভাই ও ০৪ বোন মোট ১০ ভাইবোনের পরিবার। রশিদ খান এখনো অবিবাহিত বলে জানা যায় (rashid khan wife)

Rashid khan net worth (নেট ওয়ার্থ):

রশিদ খানের মোট সম্পদের পরিমাণ 50 কোটির বেশি। রশিদ একজন চমৎকার আন্তর্জাতিক ক্রিকেটার যিনি সারা বিশ্বের প্রায় সব টি-টোয়েন্টি লিগে খেলেন। এসব লিগে খেলে তিনি বেশ আয় করেন। তিনি বিশ্বখ্যাত ক্রিকেট লীগ ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে তার দল গুজরাট টাইটান্সের সহ-অধিনায়ক। ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) অংশগ্রহণের জন্য রশিদ খানকে 15 মিলিয়ন ডলার দেওয়া হয়। এর মধ্যে আফগানিস্তান ক্রিকেট বোর্ড, বিগ ব্যাশ লিগ, পাকিস্তান সুপার লিগ, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ এবং অন্যান্য টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকে তার বেতন অন্তর্ভুক্ত রয়েছে। আফগানিস্তান ক্রিকেট বোর্ড বর্তমানে রশিদ খানকে দেশের যেকোনো ক্রিকেটারের সর্বোচ্চ মজুরি দেয় 72.82 লাখ। বিভিন্ন টি-টোয়েন্টি টুর্নামেন্ট থেকে যে বেতন পান রশিদ প্রতি বছর 10 থেকে 12 কোটি টাকা আয় করেন। সানরাইজার্স হায়দ্রাবাদ থেকে 9 কোটি টাকা বকেয়া রশিদকে আইপিএল 2022 বড় নিলামের আগে ধরে রাখা হয়নি, যা উল্লেখযোগ্য। এছাড়াও মাই 11 সার্কেল এবং মনস্টার এনার্জি ড্রিংকের মতো কোম্পানিগুলিকে অনুমোদন করে তিনি ভাল জীবিকা নির্বাহ করেন।

আমার আরেকটি ব্লগ পড়ুন

Rashid khan in domestic cricket (ঘরোয়া ক্রিকেটে রশিদ খান):

2017 সালের অক্টোবরে, রশিদ খান ইংল্যান্ডে ন্যাটওয়েস্ট টি-টোয়েন্টি ব্লাস্টে অংশগ্রহণের জন্য সাসেক্স কাউন্টি ক্রিকেট ক্লাবের সাথে একটি চুক্তি স্বাক্ষর করেন। দ্য হান্ড্রেডের উদ্বোধনী প্লেয়ার ড্রাফটে তিনি ট্রেন্ট রকেটস কর্তৃক সর্বোচ্চ মূল্যের স্তরে (£125,000) নির্বাচিত হন। পরে অক্টোবর 2018 সালে তিনি প্রথম Mzansi সুপার লিগ T20 প্রতিযোগিতার জন্য ডারবান হিট দলে অন্তর্ভুক্ত হন। তিনি জুলাই 2019 সালে ইউরো টি-টোয়েন্টি স্ল্যাম নামে পরিচিত ক্রিকেট প্রতিযোগিতার উদ্বোধনী ম্যাচে রটারডাম রাইনোসের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হন। প্রতিযোগিতাটি অবশ্য পরের মাসে বাতিল করা হয়েছিল। সাসেক্স 2022 সালের ইংলিশ টি-টোয়েন্টি ব্লাস্ট ইভেন্টের প্রস্তুতির জন্য 2021 সালের ডিসেম্বরে খানকে পুনরায় চুক্তিবদ্ধ করে। 2022 মৌসুমের প্রস্তুতির জন্য তাকে এপ্রিল 2022-এ ট্রেন্ট রকেটস দ্বারা অধিগ্রহণ করা হয়েছিল।

Rashid khan in Pakistan super league (পাকিস্তান সুপার লীগে রশিদ খানের অবদান):

নভেম্বর 2017 সালে, পাকিস্তান সুপার লিগে, তিনি কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের প্রতিনিধিত্ব করার জন্য নির্বাচিত হন। তিনি পাকিস্তান সুপার লিগের 2021 মৌসুমের জন্য লাহোর কালান্দার্সের প্রথম প্ল্যাটিনাম পিক হিসেবে নির্বাচিত হন এবং পেশোয়ার জালমির বিরুদ্ধে তার অভিষেক খেলায় অংশগ্রহণ করেন।

Rashid khan in afganistan premire league (আফগানিস্তান প্রিমিয়ার লীগে রশিদ খানের অবদান):

2018 সালের সেপ্টেম্বরে আফগানিস্তান প্রিমিয়ার লিগের উদ্বোধনী প্রতিযোগিতার জন্য তিনি কাবুল জওয়ানানের আইকন প্লেয়ার হিসেবে নির্বাচিত হন। ফাইনালে খেলে হেরে গেলেও তাকে টুর্নামেন্টের বর্ষসেরা খেলোয়াড় নির্বাচিত করা হয়।

Rashid khan ipl (রশিদ খানের আইপিএল ক্যারিয়ার):

2017 সালের ফেব্রুয়ারিতে, সানরাইজার্স হায়দ্রাবাদ 2017 ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) প্রস্তুতির জন্য রশিদ খানকে পেতে চার কোটি টাকা দিয়েছিল । তিনি আইপিএলের জন্য নির্বাচিত মাত্র দুই আফগান খেলোয়াড়ের একজন ছিলেন। 2017 আইপিএলের প্রথম খেলায়, যা সানরাইজার্স হায়দ্রাবাদ 35 রানে জিতেছিল, তিনি দুই উইকেট নিয়ে অভিষেক করেছিলেন। ষষ্ঠ-সর্বোচ্চ উইকেট শিকারী হিসেবে, তিনি 14 ম্যাচে 17 উইকেট নিয়ে টুর্নামেন্ট শেষ করেন। 5 মে, 2018-এ, খান তার 100তম টি-টোয়েন্টি খেলায় অংশগ্রহণ করেছিলেন, যেটি 2018 ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের অংশ ছিল। দুই উইকেট নেওয়া এবং রান আউটের কারণে তিনি ম্যাচের সেরা খেলোয়াড়ের পুরস্কার পান। আইপিএল 2022-এ, রশিদ গুজরাট টাইটানস দলে অংশগ্রহণ করেন এবং সহ-অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করেন। রশিদ খান আরমান তার আইপিএল ক্যারিয়ারে এখন পর্যন্ত 102টি ম্যাচ খেলেছেন এবং তিনি 20.42 গড়ে 130টি উইকেট নিয়েছেন, প্রতি ওভারে প্রায় 6.54 রান দিয়েছেন এবং 4/24 এর সেরা ব্যক্তিগত পরিসংখ্যান দিয়েছেন। 2023 সালের আইপিএল নিলামে, আহমেদাবাদ ফ্র্যাঞ্চাইজি 15.00 কোটি টাকায় রশিদ খান আরমানের পরিষেবাগুলি অধিগ্রহণ করে (rashid khan ipl price 2023) । 2023 সালে আইপিএল এর প্রতিটি ম্যাচে তার বেতন 80 লক্ষ রুপি।

Rashid khan T20 (টি20 বিশ্বকাপ ক্যারিয়ার):

2019 ক্রিকেট বিশ্বকাপের পর তিনটি ফরম্যাটেই আফগানিস্তান ক্রিকেট দলের নেতৃত্ব দেওয়ার জন্য রশিদ খানকে বেছে নেওয়া হয়েছিল। 2019 সালের সেপ্টেম্বরে, তিনি অধিনায়ক হিসাবে তার প্রথম টেস্টে বাংলাদেশের মুখোমুখি হন। 224 রানে আফগানিস্তান খেলায় জয়লাভ করে। টেস্ট ম্যাচের অধিনায়ক হিসাবে তার প্রথম আউটিংয়ে, রশিদ খান আফগানিস্তানের পক্ষে প্রথম বোলার যিনি দশ উইকেট শিকারের রেকর্ড করেন এবং প্রথম ক্রিকেটার যিনি পঞ্চাশ হাঁকিয়ে দশ উইকেট শিকার করেন। আফগানিস্তান ক্রিকেট বোর্ড 2019 সালের ডিসেম্বরে আসগর আফগানকে তিনটি ফর্মের জন্য দলের অধিনায়ক হিসাবে পুনরায় নিযুক্ত করে। খানকে নভেম্বর 2020 সালে ICC পুরুষদের T20I ক্রিকেটার অফ দ্য ডিকেড পুরস্কারের জন্য সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়েছিল এবং পরের মাসে এই সম্মান জিতেছিল। খান 2021 সালের জুলাইয়ে আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপ আফগানিস্তানের জন্য T20I দলের অধিনায়ক হিসেবে পুনঃনির্বাচিত হন। দলের অধিনায়ক খান, দল ঘোষণা করার পর পদত্যাগ করেন, দাবি করেন যে নির্বাচক কমিটি দলের জন্য তার অনুমোদন পায়নি। খান 7 নভেম্বর, 2021-এ নিউজিল্যান্ডের বিরুদ্ধে আফগানিস্তানের টি-টোয়েন্টি বিশ্বকাপ ম্যাচ চলাকালীন তার 400তম টি-টোয়েন্টি উইকেট লাভ করেন।

Rashid khan Worldcup 2019 (২০১৯ বিশ্বকাপ ক্যারিয়ার):

2019 সালের এপ্রিলে 2019 সালের ক্রিকেট বিশ্বকাপের জন্য আফগানিস্তানের স্কোয়াডে রশিদ খানকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (ICC) অনুসারে, ক্রিকেট বিশ্বকাপে আত্মপ্রকাশকারী পাঁচটি কৌতূহলী প্রতিভার একজন ছিলেন তিনি। 1 জুন, 2019-এ, খান তার 100তম আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আফগানিস্তানের উদ্বোধনী খেলায় অংশগ্রহণ করেন। রশিদ খান তিন দিন পর শ্রীলঙ্কার বিপক্ষে আফগানিস্তানের 100তম আন্তর্জাতিক খেলায় অংশগ্রহণ করেন। রশিদ 18 জুন, 2019-এ ক্রিকেট বিশ্বকাপের ম্যাচে সবচেয়ে ব্যয়বহুল স্পেলটি ডেলিভারি করেছিলেন, কারণ তিনি ইংল্যান্ডের বিরুদ্ধে তার নয় ওভারে 110 রান দিয়েছিলেন।

Rashid khan test cricket (টেস্ট ক্রিকেট ক্যারিয়ার):

2018 সালের মে মাসে ভারতের বিরুদ্ধে তাদের প্রথম টেস্ট ম্যাচের জন্য তিনি আফগানিস্তান দলে অন্তর্ভুক্ত হন। 14 জুন, 2018-এ, তিনি ভারতের বিরুদ্ধে আফগানিস্তানের হয়ে প্রথম টেস্ট খেলেছিলেন। তিনি প্রথম বোলার হয়েছিলেন যিনি একজন খেলোয়াড়ের প্রথম টেস্টে 150-এর বেশি রান করার অনুমতি দেন যখন তিনি তার টেস্ট অভিষেকের খেলার প্রথম ইনিংসে 154 রান দিয়েছিলেন। 1952 সালে ভারতের বিরুদ্ধে পাকিস্তানের অভিষেক টেস্টে 134 রানের অনুমতি দিয়ে আমির এলাহি দেশের প্রথম টেস্ট ম্যাচে একজন বোলারের দ্বারা অনুমোদিত সর্বাধিক রানের রেকর্ডটি রেখেছিলেন। প্রথম ইনিংসে 154 রানে রশিদের 2 উইকেটের পরিসংখ্যান সেই চিহ্নটি ভেঙে দিয়েছে।  তিনি এবং ওয়াফাদার আফগানিস্তানের প্রথম টেস্ট ম্যাচের সময় একটি দেশের প্রথম টেস্ট ম্যাচে 100-এর বেশি রান দিয়ে প্রথম হয়ে একটি নতুন মাইলফলক তৈরি করেছিলেন। ভারতে আয়ারল্যান্ডের বিরুদ্ধে তাদের একমাত্র ম্যাচের জন্য 2019 সালের ফেব্রুয়ারিতে তিনি আফগানিস্তান টেস্ট দলে অন্তর্ভুক্ত হন। দ্বিতীয় ইনিংসে ৮২ রানে পাঁচ উইকেট নেওয়ার পর টেস্ট ম্যাচে আফগানিস্তানের হয়ে তিনি প্রথম বোলার হিসেবে পাঁচ উইকেট শিকার করেন।

Rashid Khan Controversy (রশিদ খান সম্পর্কে বিতর্ক):

রশিদ খান সম্পর্কে এখনো কোন বিতর্ক সম্পর্কে জানা যায়না।

Rashid Khan prizes (রশিদ খানের পুরস্কার ও অর্জন):

  • 2018 সালের ফেব্রুয়ারিতে, “ICC প্লেয়ার র‍্যাঙ্কিং” অনুসারে রশিদ খান ওডিআই বোলারদের মধ্যে শীর্ষস্থানে ছিলেন উনিশ নম্বরে। সর্বকনিষ্ঠ বোলার হিসেবে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন তিনি।
  • 2018 সালের ফেব্রুয়ারিতে, রশিদ টি-টোয়েন্টি বোলারদের জন্য “আইসিসি প্লেয়ার র‍্যাঙ্কিং”-এও শীর্ষে ছিলেন।
  • কয়েক মাস পর ‘আইসিসি’ অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ে তার আধিপত্য।
  • 2018 সালের মার্চ মাসে বিশ্বকাপ বাছাইপর্বের ইভেন্টে আফগান দলকে নেতৃত্ব দেওয়ার সময় রশিদ খান আন্তর্জাতিক স্কোয়াডের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করা সর্বকনিষ্ঠ খেলোয়াড় ছিলেন।
  • 2022 সালে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের চ্যাম্পিয়ন বলা হয়।
Rashid Khan Records (রশিদ খানের রেকর্ড):
  • সর্বকনিষ্ঠ খেলোয়াড় হিসেবে টেস্ট ও ওয়ানডে অধিনায়কত্বের রেকর্ড গড়েছেন রশিদ খান।
  • টেস্ট হিসেবে সেরা বোলিং ক্যাপ্টেন পরিসংখ্যানের শিরোনাম।
  • টি-টোয়েন্টিতে দ্রুততম ১০০ উইকেট রশিদ খানের।
  • এক ইনিংসে সর্বোচ্চ চার উইকেট।
  • 2023 সালের জানুয়ারিতে রশিদ খান টি-টোয়েন্টি ক্রিকেটের ইতিহাসে দ্রুততম বোলার হিসেবে 500 উইকেট লাভ করেন।

Unknown Facts Rashid Khan (রশিদ খান সম্পর্কে অজানা তথ্য):

  • রশিদ খান ভ্রমণ করতে ভালোবাসেন।
  • তিনি প্রায়শই বলিউড চলচ্চিত্রের প্রতি তার ভালবাসার কথা স্বীকার করেছেন, যার মধ্যে তিনি একজন ভক্ত প্রশংসক। তিনি আরও বলেছেন যে সালমান খান এবং কারিনা কাপুর খান তার প্রিয় বলিউড অভিনেতাদের একজন।
  • যখন ব্যাটিংয়ের কথা আসে, রশিদ বিরাট কোহলির দিকে তাকায়। বোলিংয়ে শহীদ আফ্রিদি তার আইডল।
  • তিনি তার ফিটনেস বজায় রাখতে কঠোরভাবে জিমে ব্যায়াম করেন।
  • রশিদ খান গুজরাট টাইটান্সের সহ-অধিনায়ক এবং গুজরাট টাইটান্সের সদস্য; তিনি 2022 সালের আইপিএল চ্যাম্পিয়ন হওয়ার দিকে এগিয়ে যাচ্ছিলেন।
  • রশিদ খান দারুণ সুস্বাদু খাবার রান্না করতে পারেন।
Conclusion (উপসংহার):

পরিশেষে বলা যায় রশিদ খানের মত অলরাউন্ডার বোলার খুঁজে পাওয়া দুস্কর। তিনি এত অল্প বয়সে যে কৃতিত্ব অর্জন করেছেন তা সবাই পায়না। তিনি তার নিজ পরিশ্রমের ফলে এত দুরে এসেছেন। সব থেকে বড় কথা তিনি আজও তার ব্যক্তিত্ব ও সুনাম ধরে অক্ষুন্ন রেখেছেন।

আরো পড়ুন

Who is rashid khan ? (রশিদ খান কে?)

একজন আফগানিস্তানী ক্রিকেটার। লেগ স্পিনার বোলিং অলরাউন্ডার।

Rashid khan net worth (নেট ওয়ার্থ)

রশিদ খানের মোট সম্পদের পরিমাণ 50 কোটি টাকার বেশি।

Rashid khan wife (রশিদ বিবাহিত নাকি অবিবাহিত?)

অবিবাহিত

Rashid khan age (রশিদ খানের বয়স?)

তাঁর বয়স গত মে 2023 পর্যন্ত 24 বছর মাত্র।

Rashid khan Family (রশিদ খানের ভাইবোন?)

রশিদ খানের রয়েছে ০৬ ভাই ও ০৪ বোন মোট ১০ ভাইবোনের পরিবার।