kamrul hasan mamun info । কামরুল হাসান মামুন সম্পর্কে..

কামরুল হাসান মামুন (kamrul hasan mamun) পেশায় একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক। যিনি বাংলাদেশের শিক্ষাব্যবস্থার নানা দিক নিয়ে সবসময় সমালোচনা করে থাকেন। চলুন জেনে নিই তার সম্পর্কে কিছু তথ্য..

kamrul hasan mamun
kamrul hasan mamun

একনজরে kamrul hasan mamun

পূর্ণ নাম ড. কামরুল হাসান মামুন (DR. MD. KAMRUL HASSAN)
পিতা জানা যায়নি
মাতা জানা যায়নি
স্ত্রী Donatella Cesca
কন্যা সন্তান ০১ টি, বিয়াঙ্কা
জন্ম তারিখ ১৯৬৬ সালে
ফেসবুক নাম kamrul hasan mamun
স্থায়ী ঠিকানা ঢাকা
পেশা শিক্ষকতা
উচ্চতা 5 ফুট 10 ইঞ্চি
ওজন 70 কেজি
বয়স ৫৮+
ফেসবুক পেজ লিংক ক্লিক করুন
মোবাইল নং 880-2-9661900, 01914725749
ইমেইল khassan@du.ac.bd
ওয়েবসাইট লিংক জানা যায়নি

পরিচয়, পরিবার ও শিক্ষাজীবন

কামরুল হাসান মামুন ১৯৬৬ সালে বর্তমান কিশোরগঞ্জ জেলার বাজিতপুর নামক গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতা মাতা সম্পর্কে তেমন কোন তথ্য জানা যায়নি। ১৯৮০ সালে তার নিজ গ্রাম বাজিতপুরের ‘‘বাজিতপুর পাইলট উচ্চ বিদ্যালয়‘‘ থেকে তিনি তার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করেন। এরপর ১৯৮৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগে ভর্তি হন। সেখান থেকে তিনি তার অনার্স এবং মাস্টার্স সম্পন্ন করেন।

এরপর ১৯৯২ সালে ইতালিতে নোবেল বিজয়ী প্রফেসর আব্দুস সালামের হাতে তৈরি ইনস্টিটিউটে বৃত্তি নিয়ে কনডেন্সড ম্যাটার ফিজিক্সে ডিপ্লোমা করার উদ্দেশ্যে বিদেশে পাড়ি জমান। তারপর ১৯৯৩ সালে লন্ডনের ব্রুনেল বিশ্ববিদ্যালয়ে ওআরএস স্কলারশিপ নিয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ১৯৯৬ সালে তিনি Brunel University থেকে Statistical Physics বিষয়ে প্রিএ্রইচডি ডিগ্রী লাভ করেন। ২০০১ সালে জার্মানির বিখ্যাত হুমবোল্ডত ফেলোশিপ নিয়ে বার্লিনের পটসডাম বিশ্ববিদ্যালয়ে পোস্ট ডক্টরাল গবেষক হিসাবে কাজ করার সুযোগ পান।

কামরুল হাসান মামুন ডোনাটেলা কেসকা নামক এক প্রবাসী নারীকে বিয়ে করে ঢাকায় বসবাস করেন। তাদের  ০১ টি কন্যা সন্তান রয়েছে যার নাম বিয়াঙ্কা। যিনি উচ্চশিক্ষা নিতে বিদেশে অবস্থান করছেন।

কর্মজীবন

জনাব মামুন পেশাগত জীবনে প্রথমে ১৯৯২ সালে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক হিসেবে যোগদান করে তার শিক্ষকতা জীবন শুরু করেন । সেখানে ০৭ বছর শিক্ষকতা করার পর ১৯৯৯ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে যোগ দেন এবং ঢাকায় থাকা শুরু করেন। তিনি এখন অব্দি ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগে পদার্থ বিজ্ঞান বিভাগের অধ্যাপক পদে কর্মরত আছেন। শিক্ষকতা ও গবেষণার পাশাপাশি জনাব কামরুল ভালোবাসেন দেশ ও সমাজকে নিয়ে ভাবতে, দেশের শিক্ষার্থীদের মেধার বিকাশে কাজ করতে।

গবেষণাসমূহ

জনাব কামরুল হাসান মামুন এর প্রধান গবেষণার ক্ষেত্রগুলি হল সমষ্টিগত গতিবিদ্যা, ফ্র্যাগমেন্টেশন, ডিপোজিশন, নিউক্লিয়েশন এবং বৃদ্ধি প্রক্রিয়া, পারকোলেশন তত্ত্ব, ফ্র্যাক্টাল এবং মাল্টিফ্র্যাক্টাল তত্ত্ব এবং জটিল নেটওয়ার্ক তত্ত্ব প্রভৃতি। বর্তমানে, তার প্রধান লক্ষ্য হল পারকোলেশন তত্ত্বকে একটি থার্মোডাইনামিক ফর্মালিজম দেওয়া। এই লক্ষ্যে, তিনি ইতিমধ্যে কিছু অগ্রগতি করেছেন কিন্তু এখনও তাকে অনেকদুর যেতে হবে। তিনি ফিজিক্যাল রিভিউ ই-তে 18টি নিবন্ধ প্রকাশ করেন; ক্যাওস, সলিটন এবং ফ্র্যাক্টাল-এ 5টি নিবন্ধ; 4 ফিজিকা এ; 3 পদার্থের জে. ক; পদার্থবিদ্যায় 2। লেট. ক; 2 ইউরোতে। ফিজ। জে. এস.পি. বিষয়; NJP এর প্রতিটিতে 1, বৈজ্ঞানিক প্রতিনিধি, জে। শরীর কনফ. সিরিজ, 2 স্থানীয় জার্নালে। তার টেলর এবং ফ্রান্সিসের CRC দ্বারা প্রকাশিত ফ্র্যাক্টাল এবং মাল্টিফ্র্যাক্টালের উপর মোট 39টি নিবন্ধ এবং 1টি বই আছে।

2009 সাল থেকে তিনি 40 টিরও বেশি শিক্ষার্থীর সাথে গবেষণায় সহযোগিতা করেছেন, এবং এই প্রকল্পগুলির মধ্যে অনেকগুলি সহ-লেখক হিসাবে ছাত্রদের সাথে ফিজিক্যাল রিভিউ ই, ক্যাওস, সলিটন এবং ফ্র্যাক্টাল ইত্যাদি নামকরা জার্নালে প্রকাশনার ফলে হয়েছে। তার লিখাসমূহ সম্পর্কে জানুন এখানে ক্লিক করে..

অর্জন

জনাব মামুন তার জীবনে তার পড়াশুনার বিষয়ে জাতীয় ও আন্তর্জাতিক বিভিন্ন পুরস্কারে ভুষিত হন। তার অর্জনসমূহ:

পুরস্কারের ধরণনামসালপ্রদানকৃত দেশ
 জাতীয় Bose Fellowship 1990 বাংলাদেশ
 আন্তর্জাতিক The Abdus Salam ICTP Diploma Scholarship 1991 ইতালী
  আন্তর্জাতিক Overseas Research Studentship (ORS) award 1993যুক্তারজ্য
  আন্তর্জাতিক Brunel University Departmental Scholarship 1993 যুক্তারজ্য
  আন্তর্জাতিক Humboldt Post doctoral Research Fellow 2000  জার্মানী
আরো পড়ুন:

কেন তিনি জনপ্রিয় ?

স্যার ড. কামরুল হাসান মামুন একজন আদর্শবান, নীতিবান, প্রতিবাদী, দুরদর্শী একজন শিক্ষক। একজন আদর্শ শিক্ষকের যত গুণাবলি থাকা দরকার সবই তার মাঝে বিদ্যমান। তিনি পদার্থ বিজ্ঞান বিষয়ে চমৎকার পাঠদান করে থাকেন। খুব সহজভাবে বিষয়াবলি বোঝান বলে শিক্ষার্থীমহলে তার জনপ্রিয়তা রয়েছে। পাঠদানের পাশাপাশি তিনি নিজে গবেষণা করা ও অন্যকে গবেষণা কাজে সাহায্য সহযোগীতাও করে থাকেন। তার তত্বাবধানে এখন পর্যন্ত প্রায় ৪০ টির বেশি গবেষণা সম্পন্ন হয়েছে।

জনাব মামুন এর সবথেকে বড় বৈশিষ্ট্য হল তিনি তার বিষয় ব্যতীতও দেশের শিক্ষাব্যবস্থার নানা বিষয়ে সমালোচনায় সবসময়ই সরব। তিনি দেশের জাতীয় পত্রিকা সমূহে এবং জাতীয় টেলিভিশনে দেশের শিক্ষাব্যবস্থার অবস্থা, ভুলত্রুটি, ভবিষ্যৎ কর্মপরিকল্পনা প্রভৃতি সম্পর্কে গঠনমূলক ও তথ্যভিত্তিক সমালোচনার মাধ্যমে দেশ ও আন্তর্জাতিক ভাবে ব্যাপক সমাদৃত। তিনি শিক্ষা ব্যবস্থা ছাড়াও সামাজিক নানান সমস্যা নিয়েও তার লেখনী ধারণ করে থাকেন। মেরুদন্ডহীন সমাজে কিকরে মেরুদন্ড সোজা করে বাঁচতে হয় তাকে না দেখলে শেখা যায়না।

তার বিভিন্ন বিষয়ে পত্রিকায় প্রকাশিত লিখা সমূহ পড়তে ক্লিক করুন

কামরুল হাসান মামুন এর বই সমূহ