Famous amul girl creator who is the sylvestor da cunha? । বিখ্যাত আমুল কোম্পানীর আমুল গার্ল খ্যাত কার্টুন স্রষ্টা কে এই সিলভেস্টর দাকুনহা ?

চলে গেলেন বিখ্যাত আমুল কোম্পানীর আমুলগার্ল (amul girl) খ্যাত কার্টুন স্রষ্টা সিলভেস্টর দাকুনহা (sylvestor sa cunha)। ১৯৬৬ সালে আমুল কোম্পানীর মাখন এর মাসকর্ট তৈরী করে সাড়া ফেলেন সিলভেস্টর ডাকুনহা। জানা যায় সিলভেস্টর দাকুনহা এবং ইউস্টেস ফার্নান্দেজ (who created amul girl) নামক আরেকজন মিলে স্কেচ করে তৈরী করেন বিখ্যাত আমুল গার্ল (amul girl)। ১৯৬৬ সালের পর থেকে এখন অব্দি তুমুল জনপ্রিয় এই আমুল গার্ল। মুখে মিষ্টি হাসি থাকা এই আমুল গার্লের মন খারাপ করে চলে গেলেন তার স্রষ্টা সিলভেস্টর দাকুনহা। জানেন এই বিখ্যাত বিজ্ঞাপণ কিংবদন্তী কে ছিলেন ?

amul girl
Amul Girl Pic Credit-https://www.amul.com আমুল গার্ল এর ছবি

আমুল গার্ল তৈরীর গল্প (story of amul girl):

সময়টা ১৯৬৬, গুজরাটের কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন লিমিটেড কোম্পানী তার মাখন ব্রান্ডের জন্য ম্যাসকট তৈরির সিদ্ধান্ত নেন। সেই কাজ দেওয়া হয়েছিল অ্যাডভাটাইজিং অ্যান্ড সেলস প্রোমোশন (এএসপি) নামক সংস্থাকে। তখন মাখনের জগতে পোলসন ছিল বিখ্যাত। পোলসন তাদের মাসকর্ট তৈরী করে তাদের মাখন বাজারজাত করে। সেই পোলসনকে টেক্কা দিতে আমুলের চেয়ারম্যানের পরামর্শে সিলভেস্টার দাকুনহা ও ফার্নান্ডেজ আমুল গার্ল (amul girl)  তৈরি করেন এবং আটারলি বাটারলি আমুল (Utterly Butterly Amul) নামক একটি ক্যাম্পেইন চালু করেন। এর নীচে ক্যাচলাইন ‘আটারলি বাটারলি ডিলিশিয়াস’ লিখে দেন সিলভেস্টার দাকুনহার স্ত্রী নিশা দাকুনহা। যা পোলসনের থেকে অধিক জনপ্রিয় হয় এবং আমুল গার্ল সবার মনজয় করে নেয়। আমুল এর মাখনের বিক্রিতে বড় ভুমিকা পালন করে এই আমুল গার্ল খ্যাত কার্টুনটি। নীল রঙের চুল, তাতে বাঁধা ছোট্ট রিবন, পরনে সাদার ওপর লাল গোল গোল ডিজাইন করা ফ্রক, এই রূপে তাঁকে দেখতে অভ্যস্ত হয়ে যায় সবাই। আস্তে আস্তে আমুল গার্ল সামাজিক বিভিন্ন ইস্যুতে ওয়ানলাইনার দেওয়া শুরু করে। যা তাকে আরো খ্যাতির শিখরে পৌছে দেয়। প্রায় ৫৭ বছরের বেশি সময় ধরে সবার মনোরঞ্জণ ও বিজ্ঞাপণ করে চলেছে এই আমুল গার্ল। ২০১৬ সালে আমুল গার্ল (amul girl age) তার সৃষ্টির ৫০ বছর পূর্ণ করে।

amul girl creator sylvestor dacunha
Amul girl creator sylvestor da cunha আমুল গার্ল এর স্রষ্টা সিলভেস্টর দাকুনহা

কে এই সিলভেস্টর দাকুনহা (who is sylvestor da cunha):

পূর্ণ নাম (Full Name)সিলভেস্টর দাকুনহা (sylvestor da cunha)
বয়স (sylvestor da cunha age)৮০ বছর (80 Years)
জন্ম (sylvestor da cunha birth)১৯৪৩ সাল (1943)
মৃত্যু (sylvestor da cunha death)২১ জুন ২০২৩ (21 Jun 2023)
স্ত্রী (sylvestor da cunha wife)নিশা  দাকুনহা (Nisha da cunha)
ভাই (sylvestor da cunha brother)গার্সন দাকুনহা (Gerson da cumha)
সন্তান (sylvestor da cunha children)রাহুল দাকুনহা (Rahul da cunha)
বাড়ি (sylvestor da cunha home)মুব্বাই (Mumbai)
পেশা (sylvestor da cunha occupation)বিজ্ঞাপণ নির্মাতা (Advertisement Creator)
সৃষ্টি (sylvestor da cunha creation)আমুল গার্ল (Amul girl)
জাতীয়তা (sylvestor da cunha nationality)ভারতীয় (Indian)

আরো পড়ুন..

সিলভেস্টর দাকুনহা এর পরিবার( sylvestor da cunha family):

সিলভেস্টর দাকুনহার স্ত্রীর নাম নিশা দাকুনহা (Nisha da kunha)। স্ত্রী নিশাও স্বামী সিলভেস্টর এর সাথে  একই পেশায় লিপ্ত। আমুলের জনপ্রিয় ক্রাচলাইন “আটারলি বাটারলি ডেলিসিয়াস ট্যাগলাইনটি” তারই লিখা। তাদের একটি মাত্র ছেলে রাহুল দাকুনহা (Rahul da kunha)। বাবা মার মত ছেলে রাহুলও বিজ্ঞাপণ নির্মাতা । তাদের প্রতিষ্ঠানের নাম “দাকুনহা কমিউনিকেশন” । সিলভেস্টর দাকুনহার আরেকটি পরিচয় তিনি আরেক বিজ্ঞাপণ কিংবদন্তি গার্সন দাকুনহা (Gerson da kumha) এর ভাই।

উপসংহার (Conclusion):

যাবার সময় হলে সবাইকেই চলে যেতে হয় অন্তহীন পথে। মৃত্যু সবাই প্রাপ্ত হন। তবে শিল্পীরা তাদের কর্মের মাধ্যমে অমৃত লাভ করেন। সিলভেস্টর দাকুনহা তার উজ্জল দৃষ্টান্ত। তিনি আমুল গার্লের (amul girl) চিরদিন মাধ্যমে বেঁচে থাকবেন সকল মানুষের মনে।

প্রশ্ন: আমুল গার্ল এর বয়স (amul girl age?)

উত্তর: ৫৭ বছর (57 Years) বিস্তারিত: আমুল গার্ল মাসকর্টটি ১৯৬৬ সালে তৈরী হয়। সে অনুযায়ী তার বয়স ৫৭ বছর।

প্রশ্ন: আমুল গার্ল এর স্রষ্টা কে (who created amul girl?)

উত্তর: সিলভেস্টর দাকুনহা এবং ইউস্টেস ফার্নান্দেজ নামক আরেকজন মিলে স্কেচ করে তৈরী করেন বিখ্যাত আমুল গার্ল (amul girl)।

প্রশ্ন: আটার্লি বাটার্লি ক্যাচলাইনের এর স্রষ্টা কে (who is the writter of catchline Utterly Butterly Amul ?)

উত্তর: সিলভেস্টর দাকুনহার স্ত্রী নিশা দাকুনহা।